লিভারেজ এবং মার্জিন কি? এটি Exness -এ আপনার ট্রেডিংকে কীভাবে প্রভাবিত করে

লিভারেজ এবং মার্জিন কি? এটি Exness -এ আপনার ট্রেডিংকে কীভাবে প্রভাবিত করে


লিভারেজ এবং মার্জিন

আমাদের লিভারেজ এবং মার্জিন প্রয়োজনীয়তা সম্পর্কে সবকিছু জানতে চান? এই নিবন্ধে আপনি সম্পর্কে শিখবেন:


লিভারেজ কি?

লিভারেজ একজন ব্যবসায়ীকে অল্প পরিমাণ জমা তহবিল দিয়েও বড় পরিমাণে ট্রেড করার ক্ষমতা দিয়ে তাদের ক্রয় ক্ষমতাকে বাড়িয়ে তোলে। এটিকে ব্যবসায়ীর নিজস্ব তহবিলের সাথে ধার করা তহবিলের অনুপাত হিসাবে প্রকাশ করা হয়, যেমন 1:200, 1:2000 বা 1: আনলিমিটেড।

বেশিরভাগ ফরেক্স কারেন্সি পেয়ার ট্রেড করার সময় আপনি যে সর্বোচ্চ লিভারেজ ব্যবহার করতে পারেন তা আপনার ট্রেডিং টার্মিনালের উপর নির্ভর করে:

  • স্ট্যান্ডার্ড, স্ট্যান্ডার্ড প্লাস, স্ট্যান্ডার্ড সেন্ট, প্রো, জিরো এবং র স্প্রেড অ্যাকাউন্টের জন্য MT4: 1: আনলিমিটেড
  • স্ট্যান্ডার্ড, স্ট্যান্ডার্ড প্লাস, স্ট্যান্ডার্ড সেন্ট, প্রো, জিরো এবং র স্প্রেড অ্যাকাউন্টের জন্য MT5: 1:2000

লিভারেজের পরিমাণ পরিবর্তিত হয় কারণ এটি আপনার অ্যাকাউন্ট ইক্যুইটি এবং নীচে বর্ণিত অন্যান্য কারণের উপর নির্ভর করে।

সীমাহীন লিভারেজ

আনলিমিটেড লিভারেজ আপনাকে নগণ্য মার্জিনের সাথে ট্রেড করতে দেয়, যার ফলে আপনি বড় পজিশন খুলতে এবং বিভিন্ন কৌশল চেষ্টা করতে পারেন। আনলিমিটেড লিভারেজের সঠিক অনুপাত হল 1:2 100 000 000MT4* এ ট্রেড করার সময় এটি আমাদের স্ট্যান্ডার্ড, স্ট্যান্ডার্ড সেন্ট, স্ট্যান্ডার্ড প্লাস, প্রো, রও স্প্রেড এবং জিরো অ্যাকাউন্টে পাওয়া যায়।

আনলিমিটেড লিভারেজ অভিজ্ঞ ট্রেডারদের জন্য বেশি উপযুক্ত কারণ এটি উচ্চ ঝুঁকি বহন করে এবং এর ফলে মূলধনের আরও বেশি ক্ষতি হতে পারে। আনলিমিটেড লিভারেজ উপলব্ধ করতে , আমাদের নিম্নলিখিত পূর্বশর্ত এবং শর্তাবলী রয়েছে:

  • ট্রেডিং অ্যাকাউন্টে অবশ্যই USD 1 000 এর কম ইক্যুইটি থাকতে হবে
  • ট্রেডার অবশ্যই আপনার ব্যক্তিগত এলাকার সমস্ত আসল অ্যাকাউন্ট জুড়ে কমপক্ষে 10টি অবস্থান (মুলতুবি থাকা অর্ডারগুলি ব্যতীত) এবং 5টি লট (বা 500 সেন্ট লট) বন্ধ করেছেন ৷

আপনি আপনার ব্যক্তিগত এলাকায় আনলিমিটেড লিভারেজ নির্বাচন করতে পারেন । যাইহোক, সমস্ত পূর্বশর্ত পূরণ হলেই আনলিমিটেড লিভারেজ বিকল্পটি আনলক করা হবে।

* MT5-এ, সমস্ত যন্ত্র এবং গোষ্ঠীর জন্য সর্বাধিক অনুমোদিত লিভারেজ হল 1:2000৷

লিভারেজ প্রয়োজনীয়তা

যখনই আপনি আনলিমিটেড লিভারেজ নির্বাচন করেন, আপনার সর্বোচ্চ উপলব্ধ লিভারেজ স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হবে যখন আপনার অ্যাকাউন্টের ইক্যুইটি একটি নির্দিষ্ট পরিমাণ ছাড়িয়ে যাবে। লিভারেজ প্রয়োজনীয়তার এই স্তরগুলির রূপরেখা এবং কতটা ইক্যুইটি তাদের ট্রিগার করে তা নীচে একটি সহজ টেবিল রয়েছে:

ইক্যুইটি সর্বাধিক উপলব্ধ লিভারেজ
USD 0 - 999 (শুধুমাত্র MT4) 1: সীমাহীন
USD 0 - 4 999 1:2000
USD 5 000 - 14 999 1:1000
USD 15 000 - 29 999 1:600
USD 30 000 - 59 999 1:400
USD 60 000 - 199 999 1:200
USD 200 000 বা তার বেশি 1:100
অনুগ্রহ করে মনে রাখবেন যে Exotic, Crypto, Energis, Stocks এবং Indices উপকরণ গোষ্ঠীর আর্থিক উপকরণগুলির জন্য সীমাহীন লিভারেজ উপলব্ধ নয়। এই ইন্সট্রুমেন্টের মার্জিন ইন্সট্রুমেন্টের মার্জিনের প্রয়োজনীয়তা অনুসারে রাখা হয় এবং সীমাহীন লিভারেজ দ্বারা প্রভাবিত হয় না।

গতিশীল মার্জিন প্রয়োজনীয়তা

বেশির ভাগ ট্রেডিং ইন্সট্রুমেন্টের জন্য, মার্জিনের প্রয়োজনীয়তাগুলি গতিশীল, যার অর্থ হল লিভারেজ পরিবর্তিত হওয়ার সাথে সাথে সেগুলি পরিবর্তিত হয়—লিভারেজ যত বড় হবে, মার্জিনের প্রয়োজনীয়তা তত ছোট হবে এবং এর বিপরীতে। গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খবরের প্রকাশনা, এবং সপ্তাহান্তে এবং ছুটির আগে ট্রেড করার মতো বিষয়গুলিও মার্জিনের প্রয়োজনীয়তাকে প্রভাবিত করতে পারে।

এই পরিস্থিতিতে স্বয়ংক্রিয়ভাবে লিভারেজ পরিবর্তন হয়:

  • যখন আপনার অ্যাকাউন্টের ইক্যুইটি পরিবর্তন হয়
  • গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খবর প্রকাশের সময়
  • সপ্তাহান্তে এবং ছুটির আগে
  • দৈনিক বাজার বিরতির ত্রিশ মিনিট আগে ( গোল্ড ট্রেডিংয়ের জন্য )
  • বাজার বন্ধ হওয়ার ত্রিশ মিনিট আগে এবং কোম্পানির আর্থিক প্রতিবেদন ঘোষণার তারিখে স্টকগুলির জন্য বাজার পুনরায় খোলার পর বিশ মিনিটের মধ্যে
  • স্টকগুলির জন্য দৈনিক বাজার বন্ধ এবং খোলার ফলে উচ্চ মার্জিনের প্রয়োজনীয়তা দেখা দেবে যদি বাজার বন্ধের আগে এবং পরে একটি অর্ডার খোলা হয়, আর্থিক প্রতিবেদনের ঘোষণার বিপরীতে যার ফলে অবস্থানটি কখন খোলা হয়েছে তা নির্বিশেষে উচ্চ মার্জিনের প্রয়োজনীয়তা দেখা দেয়।

আমাদের ট্রেডার্স ক্যালকুলেটরের সাহায্যে আপনার উপকরণের জন্য মার্জিনের প্রয়োজনীয়তা যাচাই করুন

নির্দিষ্ট মার্জিন প্রয়োজনীয়তা

কিছু যন্ত্রের জন্য মার্জিন প্রয়োজনীয়তা স্থির করা হয়, আপনি যে লিভারেজ ব্যবহার করেন তা নির্বিশেষে। এই আর্থিক উপকরণগুলি বহিরাগত, ক্রিপ্টো, শক্তি, স্টক এবং সূচক উপকরণ গোষ্ঠীর অন্তর্গত। এই ইন্সট্রুমেন্টের মার্জিন ইন্সট্রুমেন্টের মার্জিনের প্রয়োজনীয়তা অনুসারে রাখা হয় এবং সীমাহীন লিভারেজ দ্বারা প্রভাবিত হয় না।

মার্জিন গণনা কিভাবে

যখনই আপনি একটি ট্রেড করতে চান, এটি নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনার অ্যাকাউন্টে পজিশনটি খোলার জন্য পর্যাপ্ত তহবিল আছে এবং এটি খোলা রাখা। আমরা আমাদের অন্য একটি নিবন্ধে এটি কভার করেছি ।

সুতরাং, আপনি কিভাবে মার্জিন গণনা করবেন?

মনে রাখবেন যে মার্জিন বিভিন্ন ট্রেডিং উপকরণের জন্য আলাদাভাবে গণনা করা হয়। যেমন, আমরা Exness-এ অফার করি বেশিরভাগ ট্রেডিং ইন্সট্রুমেন্টের জন্য, আপনি যে লিভারেজ ব্যবহার করছেন সেই অনুযায়ী মার্জিন গণনা করা হয়। যাইহোক, এমন কিছু যন্ত্র রয়েছে যার জন্য মার্জিন প্রয়োজনীয়তা স্থির করা হয়, আপনি যে লিভারেজ ব্যবহার করেন তা নির্বিশেষে।

মার্জিন প্রয়োজনীয়তা যা লিভারেজের উপর নির্ভর করে

মার্জিন = লট x কন্ট্রাক্ট সাইজ/লিভারেজ সাইজ

1:2000 এর লিভারেজ সহ উদাহরণ হিসাবে 2 প্রচুর EURUSD নেওয়া যাক।

  • প্রচুর: 2
  • চুক্তির আকার: 100 000 EUR
  • লিভারেজ আকার: 2000

মার্জিন = 2 x 100 000 / 2 000 = 100 EUR (মার্জিন সর্বদা ভিত্তি মুদ্রায় গণনা করা হয়)।

মার্জিন প্রয়োজনীয়তা যা লিভারেজের উপর নির্ভর করে না

মার্জিন = প্রচুর x চুক্তির আকার x প্রয়োজনীয় মার্জিন

আসুন 0.5 লট GBPSEKm ব্যবহার করি।

  • প্রচুর: 0.5
  • চুক্তির আকার: 100 000 GBP
  • প্রয়োজনীয় মার্জিন: আপনি আমাদের চুক্তির স্পেসিফিকেশনে এটি খুঁজে পেতে পারেন। এই উদাহরণে প্রয়োজনীয় মার্জিন হল 1%

তাই,

মার্জিন = 0.5 x 100 000 x 1% = 500 GBP

কীভাবে জিনিসগুলি গণনা করা হয় তার ইনস এবং আউটগুলি জেনে রাখা সর্বদা ভাল, তবে একটি সেকেন্ডে আপনার জন্য এটি গণনা করতে পারে এমন একটি সরঞ্জামের চেয়ে ভাল আর কী হতে পারে? যখনই আপনাকে মার্জিন এবং অন্যান্য সম্পর্কিত পরিসংখ্যান গণনা করতে হবে, শুধুমাত্র ট্রেডারের ক্যালকুলেটর ব্যবহার করুন ।


কিভাবে লিভারেজ আপনার ট্রেডিংকে প্রভাবিত করে

ফরেক্সের মধ্যে, হঠাৎ স্টপ আউট একটি অবিশ্বাস্যভাবে হতাশাজনক জিনিস হতে পারে। যাইহোক, ঝুঁকি ব্যবস্থাপনা কৌশলগুলি আপনাকে আরও ভালভাবে প্রস্তুত হওয়ার জন্য বিভিন্ন ট্রেডিং শর্ত পরীক্ষা করতে সাহায্য করতে পারে। আসুন দেখি কীভাবে আপনার লিভারেজ আপনার স্টপ আউটকে প্রভাবিত করে এবং আপনি কীভাবে এটি আরও ভালভাবে নিয়ন্ত্রণ করতে পারেন।


কিভাবে কাজ বন্ধ করে?

যখন আপনার মার্জিন লেভেল (পরে এই বিষয়ে আরও) একটি নির্দিষ্ট শতাংশে পৌঁছায়, বেশিরভাগ ক্ষেত্রে 0%, স্টপ আউট স্বয়ংক্রিয়ভাবে সেই অবস্থানটি বন্ধ করে দেয়মার্জিন কল, যা একই রকম তবে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার অবস্থান বন্ধ করে না এবং শুধুমাত্র আপনার অবস্থানের মন্দা সম্পর্কে সতর্ক করে, 60% মার্জিন স্তরে শীঘ্রই ঘটবে।


মার্জিন স্তর কি?

মার্জিন লেভেল হল একটি পার্সেন্টাইল যা আপনার মার্জিন এবং আপনার ইকুইটি উভয়কেই ট্র্যাক করে এবং এটি গণনা করা হয়:

ইক্যুইটি/মার্জিন x 100 = মার্জিন লেভেল

সুতরাং, যদি আপনার ইকুইটি হয় $1000 এবং আপনার মার্জিন হয় $100 আপনার মার্জিন স্তর হবে 1000%।

1000/100 x 100 = 1000%

সুতরাং যখন এই পার্সেন্টাইল 0% হিট করে তখন স্টপ আউট স্বয়ংক্রিয়ভাবে আপনার অবস্থানগুলি বন্ধ করে দেয়, সর্বনিম্ন লাভজনক থেকে শুরু করেএটি শুধুমাত্র তখনই ক্লোজিং পজিশন বন্ধ করবে যখন এটি করার ফলে স্টপ আউট হিসাবে সেট করা পরিমাণের উপরে একটি মার্জিন স্তর থাকবে।

কখন বন্ধ আউট ঘটবে?

আমি অর্ডার দেওয়ার সময়, আমার মার্জিন স্তর এইভাবে গণনা করা হয়:

  • 1000/40 x 100 = 2500% (মার্জিন লেভেল হল 2500%)।

কিন্তু এখন আমার অবস্থান পতন শুরু হয়, এবং আমার ইকুইটি সেই অনুযায়ী কমে যায়; 500 ডলার বলা যাক।

  • 500/40 x 100 = 1250% (মার্জিন লেভেল এখন 1250%)।

স্টপ আউট করার জন্য এখনও যথেষ্ট নয়, তবে মার্জিন স্তর অর্ধেক হয়ে গেছে। খারাপ খবর, অবস্থানটি একটি বড় মন্দা নিয়েছে এবং আপনার ইক্যুইটি $1 এ নেমে গেছে।

  • 1/40 x 100 = 2.5% (মার্জিন লেভেল এখন 2.5%)

এখনও স্টপ আউট ট্রিগার যথেষ্ট নয়, কিন্তু খুব কাছাকাছি. আপনার অবস্থান লাল হয়ে গেছে এবং আপনার ইকুইটি এখন $0 এ দাঁড়িয়েছে।

  • 0/40 x 100 = 0% (মার্জিন লেভেল এখন 0%)।

স্টপ আউট অবিলম্বে ঘটে এবং এই অবস্থানটি স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে ।


লিভারেজ সম্পর্কে কি?

লিভারেজ প্রারম্ভিক ধারণকৃত মার্জিনের পরিমাণের পাশাপাশি আপনার ইকুইটি পরিবর্তন করে এবং এটি সেখানেই যে এটি স্টপ আউটকে প্রভাবিত করতে পারে। লিভারেজ হল এমন একটি মাধ্যম যার মাধ্যমে একজন ট্রেডারের ক্রয় ক্ষমতা একটি সেট রেট দ্বারা বাড়ানো হয়: 1:200, 1:500, ইত্যাদি। 1:200 মানে প্রতি $1 এর জন্য আপনি আপনার মার্জিনে রাখলে, এটি 200 দ্বারা বড় করা হবে। সামান্য মার্জিন সহ বড় ভলিউম ট্রেড করার জন্য উপযোগী, কিন্তু এর সাথে একটি উচ্চ সম্ভাব্য ঝুঁকিও আসে কারণ পজিশনগুলি আরও অস্থির হতে থাকে ।

লিভারেজ এবং স্টপ আউট মার্জিন স্তরে মিলিত হয়।

অস্থিরতা এখানে মূল.

  • লিভারেজ যত বেশি হবে, আপনার মার্জিন যত কম হবে, আপনার অবস্থান পরিবর্তন করতে তত বেশি প্রতিক্রিয়াশীল হবে।
  • লিভারেজ যত কম হবে, আপনার মার্জিন তত বেশি হবে, আপনার অবস্থান পরিবর্তন করার জন্য কম প্রতিক্রিয়াশীল হবে।

একটি উচ্চতর লিভারেজ নিম্নতর লিভারেজের তুলনায় যে হারে মার্জিন স্তর পরিবর্তিত হয় তার গতি বাড়ায় ।

উপরের উভয় অবস্থানের জন্য স্টপ আউটের ফলে একই পরিমাণ ক্ষতি হবে , কিন্তু যে হারে স্টপ আউট ঘটে তা উচ্চ লিভারেজের সাথে দ্রুততর কারণ এটি আরও উদ্বায়ী।

ব্যাপক ঝুঁকি ব্যবস্থাপনার জন্য এই প্রায়শই উপেক্ষিত দিকটি অবশ্যই বিবেচনায় নেওয়া উচিত।

কিভাবে নিউজ রিলিজ লিভারেজকে প্রভাবিত করে

যখন একটি ট্রেডিং ইন্সট্রুমেন্ট একটি উচ্চ গুরুত্বের খবর দ্বারা প্রভাবিত হয়, তখন সেই যন্ত্রের সাথে জড়িত মুদ্রা জোড়ার লিভারেজ 1:200 এ সীমাবদ্ধ থাকে। আসুন আমরা এই সম্পর্কে আরও শিখি।


প্রভাব

একটি উচ্চ গুরুত্বের আর্থ-সামাজিক সংবাদ একটি ট্রেডিং উপকরণকে প্রভাবিত করার ক্ষেত্রে, সংবাদ প্রকাশের 15 মিনিট আগে এবং 5 মিনিটের পরে উল্লিখিত উপকরণের সাথে কারেন্সি পেয়ারে খোলা সমস্ত অর্ডারের জন্য সর্বোচ্চ 1:200 লিভারেজে মার্জিন রাখা হবে।

এই উল্লেখযোগ্য অর্থনৈতিক ইভেন্টগুলির সময় যদি বাজার পরিস্থিতি অপ্রত্যাশিতভাবে বিকাশ লাভ করে তবে ব্যবসায়ীদের ঝুঁকি কমাতে এটি করা হয়।

একবার এই সময়কাল পেরিয়ে গেলে (সংবাদ প্রকাশের 5 মিনিট পরে), তহবিলের পরিমাণ এবং অ্যাকাউন্টে সেট করা লিভারেজের উপর ভিত্তি করে মার্জিন পুনরায় গণনা করা হয়।


উদাহরণ

আমাদের বলা যাক USD এর জন্য নিম্নলিখিত সংবাদ প্রকাশ রয়েছে:

12:30 USD ব্যক্তিগত খরচের মূল (YoY) উচ্চ

এর মানে হল যে 12:15 GMT+0 এবং 12:35 GMT+0-এর মধ্যে, USD যুক্ত মুদ্রা জোড়ায় খোলা যেকোন নতুন অর্ডারের সর্বোচ্চ 1:200 লিভারেজে মার্জিন রাখা হবে।

অনুগ্রহ করে মনে রাখবেন যে একে অপরের কাছাকাছি বেশ কয়েকটি সংবাদ ইভেন্ট থাকলে, উচ্চ মার্জিনের প্রয়োজনীয়তা দীর্ঘ সময়ের জন্য বাড়ানো যেতে পারে।

আসুন আমরা বলি যে নীচের উল্লিখিত খবরগুলি আজ মুক্তি পেতে চলেছে।

12:30 USD PCE কোর (YoY) উচ্চ

12:30 USD ব্যক্তিগত খরচের মূল (YoY) উচ্চ

13:00 EUR জার্মান ভোক্তা মূল্য সূচক (YoY) উচ্চ

12:15 থেকে 12:35 GMT+0 এবং তারপর আবার 12:45 থেকে 13:05 GMT+0 পর্যন্ত মার্জিনের প্রয়োজনীয়তা দুইবার বাড়ানোর পরিবর্তে, 50 মিনিটের একটি বর্ধিত সময়ের জন্য প্রয়োজনীয়তা বাড়ানো হয়: 12 থেকে :15 থেকে 13:05 GMT+0।


কিভাবে ক্লায়েন্টদের অবহিত করা হয়?

সংবাদ প্রকাশের 45 মিনিট আগে গ্রাহকদের তাদের ট্রেডিং প্ল্যাটফর্মে পাঠানো একটি ইমেলের মাধ্যমে অবহিত করা হয় ( মেলবক্স ট্যাব) সংবাদ দ্বারা প্রভাবিত সময় এবং মুদ্রা নির্দেশ করার জন্য।


ক্লায়েন্টরা কোথায় এই ধরনের খবর সম্পর্কে পরীক্ষা করতে পারেন?

গ্রাহকরা আমাদের ওয়েবসাইটে অর্থনৈতিক ক্যালেন্ডার চেক করে সংবাদ প্রকাশের ট্র্যাক রাখতে পারেন । সংবাদের পাশে একটি লাল শিখা প্রতীক উচ্চ গুরুত্ব নির্দেশ করে।

এছাড়াও আপনি যে মুদ্রায় ব্যবসা করেন তার উপর ভিত্তি করে খবর ফিল্টার করতে পারেন।

গোল্ড লিভারেজ সীমাবদ্ধতা

প্রতিদিনের বিরতির ত্রিশ মিনিট আগে খোলা সমস্ত নতুন XAU (সোনার) পজিশন 1:1000 এ লিভারেজের সাথে বর্ধিত মার্জিন প্রয়োজনীয়তা সাপেক্ষে হবে ।

এটি একটি ঝুঁকি ব্যবস্থাপনা পরিমাপ যা আপনাকে দৈনিক বিরতির পরে সম্ভাব্য উচ্চ অস্থিরতা থেকে রক্ষা করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে, যার ফলে বাজারের আকস্মিক গতিবিধি এবং মূলধনের সম্ভাব্য ক্ষতি হতে পারে।

  • উচ্চ মার্জিন প্রয়োজনীয়তা সময়কাল হল:

গ্রীষ্মকাল: 20:29 থেকে 20:59 GMT

শীতকাল: 21:29 থেকে 21:59 GMT

  • XAU এর জন্য দৈনিক বাজার বিরতি হল 20:59 থেকে 22:01 GMT (গ্রীষ্ম) এবং 21:59 থেকে 23:01 GMT (শীতকালীন)


বিভিন্ন Exness অ্যাকাউন্ট প্রকারের জন্য মার্জিন কল এবং স্টপ আউট স্তর

আমাদের অফার করা বিভিন্ন অ্যাকাউন্টের জন্য মার্জিন কল এবং স্টপ আউট স্তর সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে , এক নজরে:

হিসাব মার্জিন কল স্টপ আউট
স্ট্যান্ডার্ড সেন্ট ৬০% 0%
স্ট্যান্ডার্ড ৬০% 0%*
প্রো 30% 0%*
শূন্য 30% 0%*
কাঁচা ছড়িয়ে 30% 0%*

*স্টকের জন্য দৈনিক বিরতির সময় , স্টপ আউট স্তর 100 % এ পরিবর্তিত হয় । এর মানে হল যে স্টক মার্কেটে বিরতির সময় খোলা থাকা ক্লায়েন্টের অর্ডারগুলি স্টপ আউট দ্বারা বন্ধ হয়ে যেতে পারে যখন মার্জিন স্তর 100% ছুঁয়ে যায়।


স্টপ লেভেল

স্ট্যান্ডার্ড সেন্ট, স্ট্যান্ডার্ড, প্রো, জিরো এবং র স্প্রেড অ্যাকাউন্টে মুলতুবি অর্ডার সেট আপ করার সময় , বর্তমান মূল্য থেকে একটি নির্দিষ্ট ন্যূনতম দূরত্ব বজায় রাখা আপনার জন্য প্রয়োজন। এই দূরত্বটিকে স্টপ লেভেল বলা হয়, এবং এটি ইতিমধ্যেই সমস্ত মুদ্রা জোড়ার জন্য পূর্ব-সংজ্ঞায়িত করা হয়েছে ।

উল্লেখ্য যে যদি কারেন্ট স্প্রেড কোনো যন্ত্রের জন্য নির্দিষ্ট স্টপ লেভেলের চেয়ে বেশি হয়, তাহলে যে দূরত্ব বজায় রাখতে হবে তা বর্তমান স্প্রেডের চেয়ে বেশি হওয়া উচিত।

এটি বোঝার জন্য আসুন একটি সহজ উদাহরণ দেখি:

ধরে নিন আপনি একটি বাই অর্ডার দিতে চান এবং এর জন্য একটি স্টপ লস সেট করতে চান। এই মুহূর্তে দাম হল: 1.13831/1.13842

বর্তমান স্প্রেড হল 1.1 পিপস

স্টপ লেভেল হল 1.2 পিপস।

এই দুটি পরামিতি তুলনা করার সময়, আমরা সর্বদা উচ্চ সংখ্যা নির্বাচন করিএইভাবে, স্টপ লস সেট আপ করার সময় বর্তমান মূল্য থেকে ন্যূনতম 1.2 পিপস দূরত্ব বজায় রাখতে হবে।

স্টপ লসের নিকটতম মূল্য = বর্তমান বিড মূল্য - স্টপ লেভেল (1.2 পিপস)

= 1.13831 - 0.00012

= 1.13819

আপনি যদি টেক প্রফিট সেট করতে চান, তাহলে আপনার স্টপ লেভেলের পিপগুলি কাটার পরিবর্তে যোগ করা উচিত।

টেক প্রফিটের নিকটতম মূল্য = বর্তমান বিড মূল্য + স্টপ লেভেল (1.2 পিপস)

= 1.13831 + 0.00012

= 1.13843

Thank you for rating.
একটি মন্তব্য উত্তর দিন উত্তর বাতিল করুন
তোমার নাম প্রবেশ করাও!
একটি সঠিক ইমেল ঠিকানা লিখুন দয়া করে!
আপনার মন্তব্য লিখুন!
জি-রিপ্যাক্টা ক্ষেত্রটি প্রয়োজনীয়!

মতামত দিন

তোমার নাম প্রবেশ করাও!
একটি সঠিক ইমেল ঠিকানা লিখুন দয়া করে!
আপনার মন্তব্য লিখুন!
জি-রিপ্যাক্টা ক্ষেত্রটি প্রয়োজনীয়!