কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন

কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন


Exness MT4 এ কিভাবে একটি নতুন অর্ডার দিতে হয়

চার্টে রাইট ক্লিক করুন, তারপর "ট্রেডিং" ক্লিক করুন → "নতুন অর্ডার" নির্বাচন করুন।
অথবা আপনি
যে মুদ্রায় MT4-এ অর্ডার দিতে চান তাতে ডাবল ক্লিক করুন। অর্ডার উইন্ডোটি প্রদর্শিত হবে
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন
প্রতীক : আপনি যে মুদ্রার চিহ্নটি ট্রেড করতে চান সেটি চেক করুন প্রতীক বক্সে প্রদর্শিত হবে

ভলিউম : আপনাকে অবশ্যই আপনার চুক্তির আকার নির্ধারণ করতে হবে, আপনি তীরটিতে ক্লিক করতে পারেন এবং ড্রপের তালিকাভুক্ত বিকল্পগুলি থেকে ভলিউম চয়ন করতে পারেন- ডাউন বক্স বা ভলিউম বক্সে বাম ক্লিক করুন এবং প্রয়োজনীয় মান টাইপ করুন

ভুলে যাবেন না যে আপনার চুক্তির আকার সরাসরি আপনার সম্ভাব্য লাভ বা ক্ষতিকে প্রভাবিত করে।

মন্তব্য : এই বিভাগটি বাধ্যতামূলক নয় তবে আপনি মন্তব্যের

প্রকার যোগ করে আপনার ব্যবসা সনাক্ত করতে এটি ব্যবহার করতে পারেন: যা ডিফল্টরূপে বাজার সম্পাদনের জন্য সেট করা হয়,
  • মার্কেট এক্সিকিউশন হল বর্তমান বাজার মূল্যে অর্ডার কার্যকর করার মডেল
  • মুলতুবি অর্ডার একটি ভবিষ্যত মূল্য সেটআপ করতে ব্যবহৃত হয় যার সাথে আপনি আপনার বাণিজ্য খুলতে চান।

অবশেষে, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে কোন অর্ডারের ধরন খুলতে হবে, আপনি একটি বিক্রয় এবং একটি ক্রয় আদেশের মধ্যে বেছে নিতে পারেন

বাজার দ্বারা বিক্রয় বিড মূল্যে খোলা হয় এবং জিজ্ঞাসা মূল্যে বন্ধ করা হয়, এই অর্ডার টাইপ আপনার বাণিজ্য লাভ আনতে পারে যদি দাম কমে যায়

বাজার দ্বারা কিনুন জিজ্ঞাসা মূল্যে খোলা হয় এবং বিড মূল্যে বন্ধ করা হয়, এই অর্ডারে টাইপ করুন আপনার ট্রেড prof আনতে পারে এটির দাম বেড়ে যায়

একবার আপনি কিনুন বা বিক্রিতে ক্লিক করলে, আপনার অর্ডারটি অবিলম্বে প্রক্রিয়া করা হবে, আপনি আপনার অর্ডারটি এখানে চেক করতে পারেন। বাণিজ্য টার্মিনাল
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন


কিভাবে Exness MT4 এ একটি পেন্ডিং অর্ডার দিতে হয়


কতগুলো পেন্ডিং অর্ডার

ইনস্ট্যান্ট এক্সিকিউশন অর্ডারের বিপরীতে, যেখানে বর্তমান বাজার মূল্যে একটি ট্রেড করা হয়, মুলতুবি অর্ডারগুলি আপনাকে অর্ডারগুলি সেট করার অনুমতি দেয় যা একবার আপনার দ্বারা নির্বাচিত প্রাসঙ্গিক স্তরে পৌঁছালে খোলা হয়। চার ধরনের মুলতুবি অর্ডার উপলব্ধ আছে, কিন্তু আমরা সেগুলিকে শুধুমাত্র দুটি প্রধান প্রকারে গোষ্ঠীবদ্ধ করতে পারি:
  • একটি নির্দিষ্ট বাজার স্তর ভাঙ্গার প্রত্যাশী আদেশ
  • একটি নির্দিষ্ট বাজার স্তর থেকে বাউন্স ব্যাক আশা করা আদেশ
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন
বাই স্টপ
বাই স্টপ অর্ডার আপনাকে বর্তমান বাজার মূল্যের উপরে একটি ক্রয় অর্ডার সেট করতে দেয়। এর মানে হল যে যদি বর্তমান বাজার মূল্য $20 হয় এবং আপনার বাই স্টপ $22 হয়, তাহলে একটি বাই বা লং পজিশন খোলা হবে যখন মার্কেট সেই দামে পৌঁছাবে।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন

সেল স্টপ
সেল স্টপ অর্ডার আপনাকে বর্তমান বাজার মূল্যের নিচে একটি সেল অর্ডার সেট করতে দেয়। তাই যদি বর্তমান বাজার মূল্য $20 হয় এবং আপনার সেল স্টপ মূল্য $18 হয়, তাহলে একটি বিক্রয় বা 'সংক্ষিপ্ত' অবস্থান খোলা হবে যখন বাজার সেই মূল্যে পৌঁছাবে।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন

বাই লিমিট বাই
স্টপের বিপরীতে, বাই লিমিট অর্ডার আপনাকে বর্তমান বাজার মূল্যের নিচে একটি ক্রয় অর্ডার সেট করতে দেয়। এর মানে হল যে যদি বর্তমান বাজার মূল্য $20 হয় এবং আপনার কেনার সীমা মূল্য $18 হয়, তাহলে একবার বাজার $18-এর মূল্য স্তরে পৌঁছালে, একটি কেনার অবস্থান খোলা হবে।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন

বিক্রয় সীমা
অবশেষে, বিক্রয় সীমা আদেশ আপনাকে বর্তমান বাজার মূল্যের উপরে একটি বিক্রয় আদেশ সেট করতে দেয়। তাই যদি বর্তমান বাজার মূল্য $20 হয় এবং সেট বিক্রয় সীমা মূল্য $22 হয়, তাহলে একবার বাজার $22-এর মূল্য স্তরে পৌঁছালে, এই বাজারে একটি বিক্রয় অবস্থান খোলা হবে।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন


মুলতুবি আদেশ খোলা

আপনি মার্কেট ওয়াচ মডিউলে বাজারের নামের উপর ডাবল ক্লিক করে একটি নতুন পেন্ডিং অর্ডার খুলতে পারেন। একবার আপনি এটি করলে, নতুন অর্ডার উইন্ডো খুলবে এবং আপনি অর্ডারের ধরনটিকে মুলতুবি অর্ডারে পরিবর্তন করতে সক্ষম হবেন।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন
এর পরে, বাজারের স্তরটি নির্বাচন করুন যেখানে মুলতুবি অর্ডার সক্রিয় করা হবে৷ ভলিউমের উপর ভিত্তি করে আপনার অবস্থানের আকারও নির্বাচন করা উচিত।

প্রয়োজনে, আপনি একটি মেয়াদ শেষ হওয়ার তারিখ ('মেয়াদ শেষ') সেট করতে পারেন। একবার এই সমস্ত পরামিতি সেট হয়ে গেলে, আপনি দীর্ঘ বা সংক্ষিপ্ত যেতে চান কিনা তার উপর নির্ভর করে একটি পছন্দসই অর্ডারের ধরন নির্বাচন করুন এবং থামুন বা সীমাবদ্ধ করুন এবং 'স্থান' বোতাম নির্বাচন করুন।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন
আপনি দেখতে পাচ্ছেন, মুলতুবি অর্ডারগুলি MT4 এর অত্যন্ত শক্তিশালী বৈশিষ্ট্য। আপনি যখন আপনার এন্ট্রি পয়েন্টের জন্য ক্রমাগত বাজার দেখতে সক্ষম না হন, অথবা যদি একটি যন্ত্রের দাম দ্রুত পরিবর্তিত হয় এবং আপনি সুযোগটি হাতছাড়া করতে চান না তখন এগুলি সবচেয়ে কার্যকর।

Exness MT4-এ কিভাবে অর্ডার বন্ধ করবেন

একটি খোলা অবস্থান বন্ধ করতে, টার্মিনাল উইন্ডোতে ট্রেড ট্যাবে 'x' ক্লিক করুন।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন
অথবা চার্টের লাইন অর্ডারে ডান ক্লিক করুন এবং 'বন্ধ' নির্বাচন করুন।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন
আপনি যদি অবস্থানের শুধুমাত্র একটি অংশ বন্ধ করতে চান, তাহলে ওপেন অর্ডারে ডান-ক্লিক করুন এবং 'মডিফাই' নির্বাচন করুন। তারপর, টাইপ ক্ষেত্রে, তাত্ক্ষণিক সম্পাদন নির্বাচন করুন এবং অবস্থানের কোন অংশটি আপনি বন্ধ করতে চান তা চয়ন করুন।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন
আপনি দেখতে পাচ্ছেন, MT4 এ আপনার ট্রেড খোলা এবং বন্ধ করা খুবই স্বজ্ঞাত, এবং এটি আক্ষরিক অর্থে মাত্র একটি ক্লিকে লাগে।


Exness MT4-এ স্টপ লস, টেক প্রফিট এবং ট্রেইলিং স্টপ ব্যবহার করে

দীর্ঘমেয়াদে আর্থিক বাজারে সাফল্য অর্জনের অন্যতম চাবিকাঠি হল বিচক্ষণ ঝুঁকি ব্যবস্থাপনা। সেজন্য লোকসান বন্ধ করুন এবং লাভ গ্রহণ আপনার ট্রেডিংয়ের একটি অবিচ্ছেদ্য অংশ হওয়া উচিত।

তাই আসুন দেখে নেই কিভাবে আমাদের MT4 প্ল্যাটফর্মে সেগুলো ব্যবহার করতে হয় তা নিশ্চিত করার জন্য আপনি জানেন কিভাবে আপনার ঝুঁকি সীমিত করতে হয় এবং আপনার ট্রেডিং সম্ভাবনাকে সর্বোচ্চ করতে হয়।


স্টপ লস এবং টেক প্রফিট সেট করা

আপনার ট্রেডে স্টপ লস বা লাভ টেক প্রফিট যোগ করার প্রথম এবং সবচেয়ে সহজ উপায় হল নতুন অর্ডার দেওয়ার সময় অবিলম্বে এটি করা।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন
এটি করার জন্য, স্টপ লস বা টেক প্রফিট ক্ষেত্রগুলিতে কেবলমাত্র আপনার নির্দিষ্ট মূল্য স্তর লিখুন। মনে রাখবেন যে যখন বাজার আপনার অবস্থানের বিপরীতে চলে যায় তখন স্টপ লস স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হবে (তাই নাম: স্টপ লস), এবং মূল্য আপনার নির্দিষ্ট লাভ লক্ষ্যে পৌঁছলে লাভের মাত্রা স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হবে। এর মানে হল যে আপনি বর্তমান বাজার মূল্যের নিচে আপনার স্টপ লস লেভেল এবং বর্তমান বাজার মূল্যের উপরে লাভের স্তর সেট করতে সক্ষম।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে একটি স্টপ লস (SL) বা একটি টেক প্রফিট (TP) সর্বদা একটি খোলা অবস্থান বা একটি মুলতুবি অর্ডারের সাথে সংযুক্ত থাকে। একবার আপনার ট্রেড খোলা হয়ে গেলে এবং আপনি বাজার পর্যবেক্ষণ করছেন আপনি উভয়ই সামঞ্জস্য করতে পারেন। এটি আপনার বাজারের অবস্থানের জন্য একটি প্রতিরক্ষামূলক আদেশ, তবে অবশ্যই তাদের একটি নতুন অবস্থান খোলার প্রয়োজন নেই। আপনি সর্বদা সেগুলিকে পরে যুক্ত করতে পারেন, তবে আমরা সর্বদা আপনার অবস্থানগুলিকে রক্ষা করার পরামর্শ দিই।


স্টপ লস এবং টেক প্রফিট লেভেল যোগ করা

আপনার ইতিমধ্যে খোলা অবস্থানে SL/TP লেভেল যোগ করার সবচেয়ে সহজ উপায় হল চার্টে ট্রেড লাইন ব্যবহার করা। এটি করার জন্য, কেবল ট্রেড লাইনটিকে নির্দিষ্ট স্তরে উপরে বা নীচে টেনে আনুন।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন
একবার আপনি SL/TP লেভেলে প্রবেশ করলে, SL/TP লাইনগুলি চার্টে প্রদর্শিত হবে। এইভাবে আপনি সহজ এবং দ্রুত SL/TP লেভেল পরিবর্তন করতে পারেন।

আপনি নীচের 'টার্মিনাল' মডিউল থেকেও এটি করতে পারেন। এসএল/টিপি লেভেল যোগ করতে বা পরিবর্তন করতে, আপনার খোলা অবস্থানে বা পেন্ডিং অর্ডারে ডান-ক্লিক করুন এবং 'অর্ডার পরিবর্তন বা মুছুন' বেছে নিন।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন
অর্ডার পরিবর্তন উইন্ডোটি প্রদর্শিত হবে এবং এখন আপনি সঠিক বাজার স্তরের দ্বারা বা বর্তমান বাজার মূল্য থেকে পয়েন্ট পরিসীমা নির্ধারণ করে SL/TP প্রবেশ/পরিবর্তন করতে সক্ষম হবেন।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন


অনুসরণ করা বন্ধ করো

যখন বাজার আপনার অবস্থানের বিপরীতে চলে তখন লোকসান কমানোর উদ্দেশ্যে স্টপ লস, কিন্তু তারা আপনাকে আপনার লাভ লক করতেও সাহায্য করতে পারে।

যদিও এটি প্রথমে কিছুটা বিপরীতমুখী শোনাতে পারে, এটি আসলে বোঝা এবং মাস্টার করা খুব সহজ।

ধরা যাক আপনি একটি দীর্ঘ পজিশন খুলেছেন এবং বাজার সঠিক পথে চলে যা বর্তমানে আপনার ব্যবসাকে লাভজনক করে তুলেছে। আপনার আসল স্টপ লস, যা আপনার খোলা মূল্যের নীচে একটি স্তরে স্থাপন করা হয়েছিল, এখন আপনার খোলা মূল্যে স্থানান্তরিত হতে পারে (যাতে আপনি বিরতিও নিতে পারেন) বা খোলা মূল্যের উপরে (যাতে আপনি একটি লাভের নিশ্চয়তা পাচ্ছেন)।

এই প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে, আপনি একটি ট্রেলিং স্টপ ব্যবহার করতে পারেন। এটি আপনার ঝুঁকি ব্যবস্থাপনার জন্য একটি সত্যিই দরকারী টুল হতে পারে, বিশেষ করে যখন দামের পরিবর্তন দ্রুত হয় বা যখন আপনি ক্রমাগত বাজার পর্যবেক্ষণ করতে অক্ষম হন।

পজিশনটি লাভজনক হওয়ার সাথে সাথে আপনার ট্রেলিং স্টপ পূর্বে প্রতিষ্ঠিত দূরত্ব বজায় রেখে স্বয়ংক্রিয়ভাবে মূল্য অনুসরণ করবে।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন
উপরের উদাহরণটি অনুসরণ করে, অনুগ্রহ করে মনে রাখবেন যে, আপনার লাভের নিশ্চয়তা দেওয়ার আগে আপনার ট্রেলিং স্টপে আপনার খোলা মূল্যের উপরে যাওয়ার জন্য যথেষ্ট পরিমাণে লাভ হওয়া দরকার।

ট্রেলিং স্টপ (TS) আপনার খোলা অবস্থানের সাথে সংযুক্ত আছে, কিন্তু এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার যদি MT4-এ একটি ট্রেইলিং স্টপ থাকে, তাহলে এটি সফলভাবে চালানোর জন্য আপনার প্ল্যাটফর্মটি খোলা থাকতে হবে।

একটি ট্রেলিং স্টপ সেট করতে, 'টার্মিনাল' উইন্ডোতে খোলা অবস্থানে ডান-ক্লিক করুন এবং ট্রেলিং স্টপ মেনুতে TP স্তর এবং বর্তমান মূল্যের মধ্যে দূরত্বের আপনার পছন্দসই পিপ মান নির্দিষ্ট করুন।
কিভাবে Exness এ ফরেক্স ট্রেড করবেন
আপনার ট্রেলিং স্টপ এখন সক্রিয়। এর মানে হল যে যদি দাম লাভজনক বাজারের দিকে পরিবর্তিত হয়, তাহলে TS নিশ্চিত করবে যে স্টপ লস লেভেল স্বয়ংক্রিয়ভাবে মূল্য অনুসরণ করে।

ট্রেলিং স্টপ মেনুতে 'কোনটি নয়' সেট করে আপনার ট্রেলিং স্টপ সহজেই অক্ষম করা যেতে পারে। আপনি যদি সমস্ত খোলা অবস্থানে এটিকে দ্রুত নিষ্ক্রিয় করতে চান তবে কেবল 'সমস্ত মুছুন' নির্বাচন করুন।

আপনি দেখতে পাচ্ছেন, MT4 আপনাকে কয়েক মুহূর্তের মধ্যে আপনার অবস্থান রক্ষা করার জন্য প্রচুর উপায় প্রদান করে।

*যদিও স্টপ লস অর্ডারগুলি আপনার ঝুঁকি পরিচালনা করা এবং সম্ভাব্য ক্ষতিগুলিকে গ্রহণযোগ্য মাত্রায় রাখা হয়েছে তা নিশ্চিত করার সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি, তারা 100% নিরাপত্তা প্রদান করে না।

স্টপ লস ব্যবহার করা যায় বিনামূল্যে এবং তারা আপনার অ্যাকাউন্টকে বাজারের প্রতিকূল গতির বিরুদ্ধে রক্ষা করে, কিন্তু দয়া করে সচেতন থাকুন যে তারা প্রতিবার আপনার অবস্থানের নিশ্চয়তা দিতে পারে না। যদি বাজার হঠাৎ করে অস্থির হয়ে যায় এবং আপনার স্টপ লেভেলের বাইরে ফাঁক হয়ে যায় (মাঝখানে লেভেলে ট্রেড না করেই এক দাম থেকে অন্য দামে লাফ দেয়), তাহলে আপনার পজিশন অনুরোধের চেয়ে খারাপ পর্যায়ে বন্ধ হয়ে যেতে পারে। এটি প্রাইস স্লিপেজ নামে পরিচিত।

গ্যারান্টিযুক্ত স্টপ লস, যাতে স্লিপেজের কোন ঝুঁকি নেই এবং নিশ্চিত করুন যে পজিশনটি আপনার অনুরোধ করা স্টপ লস স্তরে বন্ধ করা হয়েছে এমনকি যদি একটি বাজার আপনার বিরুদ্ধে চলে যায়, একটি মৌলিক অ্যাকাউন্টের সাথে বিনামূল্যে পাওয়া যায়।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ)


কারেন্সি পেয়ার, ক্রস পেয়ার, বেস কারেন্সি এবং কোট কারেন্সি

মুদ্রা জোড়াকে বৈদেশিক মুদ্রার বাজারে লেনদেনের জন্য দুটি দেশের মুদ্রাকে একত্রে সংজ্ঞায়িত করা যেতে পারে। মুদ্রা জোড়ার কিছু উদাহরণ হতে পারে EURUSD, GBPJPY, NZDCAD, ইত্যাদি।

একটি কারেন্সি পেয়ার যাতে USD থাকে না তাকে ক্রস পেয়ার বলা হয়।

একটি কারেন্সি পেয়ারের প্রথম কারেন্সিকে " বেস কারেন্সি" বলা হয় এবং দ্বিতীয় কারেন্সিটিকে "কোট কারেন্সি" বলা হয় ।


বিড প্রাইস এবং আস্ক প্রাইস

বিড প্রাইস হল সেই দাম যেখানে একজন ব্রোকার ক্লায়েন্টের কাছ থেকে কারেন্সি পেয়ারের প্রথম নাম (বেস) কিনতে ইচ্ছুক। পরবর্তীকালে, এটি সেই মূল্য যে দামে ক্লায়েন্টরা একটি মুদ্রা জোড়ার প্রথম নাম (বেস) বিক্রি করে।

আস্ক প্রাইস হল সেই মূল্য যে দামে একজন ব্রোকার ক্লায়েন্টের কাছে কারেন্সি পেয়ারের প্রথম নাম (বেস) বিক্রি করতে ইচ্ছুক। পরবর্তীকালে, এটি হল সেই মূল্য যে দামে ক্লায়েন্টরা একটি মুদ্রা জোড়ার প্রথম নাম (বেস) ক্রয় করে।

আস্ক প্রাইস এ খোলা অর্ডার কিনুন এবং বিড প্রাইস এ বন্ধ করুন।

বিড প্রাইস এ ওপেন অর্ডার সেল করুন এবং আস্ক প্রাইস এ বন্ধ করুন।


ছড়িয়ে পড়া

স্প্রেড হল একটি নির্দিষ্ট ট্রেডিং ইন্সট্রুমেন্টের বিড এবং আস্ক মূল্যের মধ্যে পার্থক্য এবং বাজার প্রস্তুতকারক দালালদের লাভের প্রধান উৎস। স্প্রেডের মান পিপসে সেট করা হয়।

Exness তার অ্যাকাউন্টে গতিশীল এবং স্থিতিশীল উভয় ধরনের স্প্রেড অফার করে।


লট এবং চুক্তির আকার

লট হল একটি লেনদেনের একটি স্ট্যান্ডার্ড ইউনিট সাইজ। সাধারণত, একটি স্ট্যান্ডার্ড লট বেস কারেন্সির 100 000 ইউনিটের সমান।

চুক্তির আকার একটি নির্দিষ্ট মান, যা 1 লটে মূল মুদ্রার পরিমাণ নির্দেশ করে। ফরেক্সের বেশিরভাগ যন্ত্রের জন্য, এটি 100 000 এ স্থির করা হয়েছে।


পিপ, পয়েন্ট, পিপ সাইজ এবং পিপ ভ্যালু

একটি পয়েন্ট হল 5ম দশমিকে মূল্য পরিবর্তনের মান, যখন পিপ হল 4র্থ দশমিকে মূল্য পরিবর্তন।

ডেরিভেটিভলি, 1 পিপ = 10 পয়েন্ট।

উদাহরণস্বরূপ, যদি মূল্য 1.11115 থেকে 1.11135-এ পরিবর্তিত হয়, মূল্য পরিবর্তন 2 পিপ বা 20 পয়েন্ট।

পিপ সাইজ হল একটি নির্দিষ্ট সংখ্যা যা একটি যন্ত্রের দামে পিপের অবস্থান নির্দেশ করে।

উদাহরণস্বরূপ, EURUSD-এর মতো বেশিরভাগ মুদ্রা জোড়ার জন্য যেখানে দাম 1.11115 এর মতো দেখায়, পিপটি 4র্থ দশমিকে, এইভাবে পিপের আকার 0.0001।

পিপ ভ্যালু হল একজন ব্যক্তি কত টাকা উপার্জন করবে বা হারাবে যদি দাম এক পিপ দ্বারা সরানো হয়। এটি নিম্নলিখিত সূত্র দ্বারা গণনা করা হয়:

পিপ মান = প্রচুর সংখ্যা x চুক্তি আকার x পিপ আকার।

আমাদের ট্রেডারের ক্যালকুলেটর এই সমস্ত মান গণনা করতে ব্যবহার করা যেতে পারে।


লিভারেজ এবং মার্জিন

লিভারেজ হল ঋণের মূলধনের সাথে ইক্যুইটির অনুপাত। এটি ট্রেড করা যন্ত্রের জন্য রাখা মার্জিনের উপর সরাসরি প্রভাব ফেলে। Exness 1 পর্যন্ত অফার করে: MT4 এবং MT5 উভয় অ্যাকাউন্টেই বেশিরভাগ ট্রেডিং ইন্সট্রুমেন্টে আনলিমিটেড লিভারেজ।

মার্জিন হল অ্যাকাউন্টের মুদ্রায় তহবিলের পরিমাণ যা একটি অর্ডার খোলা রাখার জন্য ব্রোকার দ্বারা আটকে থাকে।

লিভারেজ যত বেশি, মার্জিন তত কম।

ব্যালেন্স, ইক্যুইটি এবং ফ্রি মার্জিন

ব্যালেন্স হল সমস্ত সম্পূর্ণ লেনদেনের মোট আর্থিক ফলাফল এবং অ্যাকাউন্টে জমা/উত্তোলন ক্রিয়াকলাপ। এটি হয় আপনার কোনো অর্ডার খোলার আগে বা আপনি সমস্ত খোলা অর্ডার বন্ধ করার পরে আপনার কাছে থাকা তহবিলের পরিমাণ।

অর্ডার খোলা থাকার সময় অ্যাকাউন্টের ব্যালেন্স পরিবর্তন হয় না।

একবার আপনি একটি অর্ডার খুললে, অর্ডারের লাভ/ক্ষতির সাথে মিলিত আপনার ব্যালেন্স ইক্যুইটির জন্য তৈরি করে।

ইক্যুইটি = ব্যালেন্স +/- লাভ/ক্ষতি

আপনি ইতিমধ্যেই জানেন, একবার একটি অর্ডার খোলা হলে, তহবিলের একটি অংশ মার্জিন হিসাবে রাখা হয়। অবশিষ্ট তহবিলগুলি ফ্রি মার্জিন হিসাবে পরিচিত।

ইক্যুইটি = মার্জিন + ফ্রি মার্জিন


লাভ এবং ক্ষতি

একটি অর্ডারের বন্ধ এবং খোলার মূল্যের মধ্যে পার্থক্য হিসাবে লাভ বা ক্ষতি গণনা করা হয়।

লাভ/ক্ষতি = ক্লোজিং এবং খোলার দামের মধ্যে পার্থক্য (পিপসে গণনা করা হয়) x পিপ মান

দাম বাড়লে বাই অর্ডার লাভ করে যখন দাম কমে যায় তখন সেল অর্ডার লাভ করে।

দাম কমলে বাই অর্ডার ক্ষতি করে যখন দাম বাড়ে তখন সেল অর্ডার ক্ষতি করে।


মার্জিন লেভেল, মার্জিন কল এবং স্টপ আউট

মার্জিন লেভেল হল ইক্যুইটি থেকে মার্জিনের অনুপাত %-এ।

মার্জিন স্তর = (ইক্যুইটি / মার্জিন) x 100%

মার্জিন কল হল ট্রেডিং টার্মিনালে পাঠানো একটি বিজ্ঞপ্তি যা বোঝায় যে স্টপ আউট এড়াতে কয়েকটি অবস্থান জমা করা বা বন্ধ করা প্রয়োজন। মার্জিন লেভেল ব্রোকারের সেই নির্দিষ্ট অ্যাকাউন্টের জন্য সেট করা মার্জিন কল লেভেলে পৌঁছালে এই বিজ্ঞপ্তি পাঠানো হয়।

স্টপ আউট হল পজিশনের স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাওয়া যখন মার্জিন লেভেল ব্রোকারের অ্যাকাউন্টের জন্য সেট করা স্টপ আউট লেভেলে আঘাত করে।

আপনার ট্রেডিং ইতিহাস অ্যাক্সেস করার একাধিক উপায় আছে। আসুন তাদের দেখে নেওয়া যাক:


কিভাবে আপনার ট্রেডিং ইতিহাস চেক করবেন

1. আপনার ব্যক্তিগত এলাকা থেকে (PA): আপনি আপনার ব্যক্তিগত এলাকায় আপনার সম্পূর্ণ ট্রেডিং ইতিহাস খুঁজে পেতে পারেন। এটি অ্যাক্সেস করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:
আপনার PA লগ ইন করুন.

খ. মনিটরিং ট্যাবে যান।

গ. আপনার পছন্দের অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং আপনার ট্রেডিং ইতিহাস দেখতে সমস্ত লেনদেনে ক্লিক করুন।

2. আপনার ট্রেডিং টার্মিনাল থেকে:
MT4 বা MT5 ডেস্কটপ টার্মিনাল ব্যবহার করলে, আপনি অ্যাকাউন্ট ইতিহাস ট্যাব থেকে ট্রেডিং ইতিহাস অ্যাক্সেস করতে পারেন। যাইহোক, আপনার মনে রাখা উচিত যে আমাদের সার্ভারে লোড কমানোর জন্য MT4 এর ইতিহাস ন্যূনতম 35 দিন পরে সংরক্ষণাগারভুক্ত করা হয়। যাই হোক না কেন, আপনি এখনও আপনার লগ ফাইল থেকে ট্রেডিং ইতিহাস অ্যাক্সেস করতে সক্ষম হবেন।

খ. মেটাট্রেডার মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করলে, আপনি জার্নাল ট্যাবে ক্লিক করে মোবাইল ডিভাইসে সম্পাদিত ট্রেডের ইতিহাস পরীক্ষা করতে পারেন।

3. আপনার মাসিক/দৈনিক বিবৃতি থেকে: Exness আপনার মেইলে দৈনিক এবং মাসিক উভয় অ্যাকাউন্টের বিবৃতি পাঠায় (যদি না সদস্যতা ত্যাগ করা হয়)। এই বিবৃতিতে আপনার অ্যাকাউন্টের ট্রেডিং ইতিহাস রয়েছে।

4. সহায়তার সাথে যোগাযোগ করে: আপনি আপনার অ্যাকাউন্ট নম্বর এবং গোপন শব্দ সহ আপনার আসল অ্যাকাউন্টগুলির অ্যাকাউন্ট ইতিহাসের বিবৃতি অনুরোধ করতে ইমেল বা চ্যাটের মাধ্যমে আমাদের সহায়তা দলের সাথে যোগাযোগ করতে পারেন।
Thank you for rating.
একটি মন্তব্য উত্তর দিন উত্তর বাতিল করুন
তোমার নাম প্রবেশ করাও!
একটি সঠিক ইমেল ঠিকানা লিখুন দয়া করে!
আপনার মন্তব্য লিখুন!
জি-রিপ্যাক্টা ক্ষেত্রটি প্রয়োজনীয়!

মতামত দিন

তোমার নাম প্রবেশ করাও!
একটি সঠিক ইমেল ঠিকানা লিখুন দয়া করে!
আপনার মন্তব্য লিখুন!
জি-রিপ্যাক্টা ক্ষেত্রটি প্রয়োজনীয়!