5টি সর্বাধিক ব্যবহৃত প্রযুক্তিগত সূচক প্রতিটি Exness ব্যবসায়ীর জানা উচিত৷

5টি সর্বাধিক ব্যবহৃত প্রযুক্তিগত সূচক প্রতিটি Exness ব্যবসায়ীর জানা উচিত৷
ফরেক্স ব্যবসায়ীরা ঐতিহাসিক এবং বর্তমান তথ্যের সাহায্যে মূল্যের গতিবিধি বিশ্লেষণ করতে প্রযুক্তিগত সূচক ব্যবহার করে। সূচকগুলি সরল থেকে জটিল পর্যন্ত হতে পারে, যার অর্থ হল কিছু সূচক নতুন ফরেক্স ব্যবসায়ীদের দ্বারা ব্যবহার করা যেতে পারে, অন্যান্য জটিল সূচকগুলি প্রায়শই অভিজ্ঞ ফরেক্স ব্যবসায়ীদের দ্বারা আরও উপযুক্ত হয়।

নির্দেশক, সঠিকভাবে ব্যবহার করা হলে, একজন ব্যবসায়ীর কেনা বা বিক্রি করার জন্য আদর্শ মুহূর্ত নির্ধারণ করতে ব্যবহার করা যেতে পারে। তাই এটা গুরুত্বপূর্ণ যে প্রত্যেক ফরেক্স ট্রেডার ট্রেডিং শুরু করার আগে অন্তত সূচকের মৌলিক বিষয়গুলো বুঝে নিন।

এই নিবন্ধে, আমরা পাঁচটি প্রযুক্তিগত সূচক নিয়ে আলোচনা করব যা নতুন ব্যবসায়ীরা এখন ব্যবহার করা শুরু করতে পারে – এমনকি ফরেক্স ট্রেডিংয়ে গভীর পটভূমি ছাড়াই।

1. সরল চলন্ত গড়

একটি সাধারণ চলমান গড় হল একটি সূচক যা একটি নির্দিষ্ট সংখ্যক সময়ের মধ্যে একটি মুদ্রা জোড়ার গড় সমাপনী মূল্যকে অন্তর্ভুক্ত করে। একটি 12-দিনের সরল চলমান গড় মানে 12 দিনের মেয়াদে দৈনিক ক্লোজিং মূল্যের গড়।

দৈনিক চলমান গড়ের উদ্দেশ্য হল বাজারের প্রবণতা চিহ্নিত করা। এটি এটি করে কারণ এটি অতীতে একটি সংকেত সনাক্ত করে এবং একটি প্রবণতা শুরু হওয়ার পরে একটি সংকেত প্রদান করে৷ একটি দীর্ঘমেয়াদী গড় একটি দীর্ঘমেয়াদী গড়ের উপরে চলে যাওয়া একটি আপট্রেন্ডের সংকেত দিতে পারে। একটি দীর্ঘমেয়াদী গড় একটি স্বল্পমেয়াদী গড়ের নিচে চলে যাওয়া একটি ডাউনট্রেন্ডের সংকেত দিতে পারে।

2. আপেক্ষিক শক্তি সূচক

একটি আপেক্ষিক শক্তি সূচক (RSI) হল একটি অসিলেটর যা মূল্যের গতিবিধির পরিবর্তন পরিমাপ করে। আপেক্ষিক শক্তি সূচক 0 থেকে 100 এর মধ্যে দোদুল্যমান হয়। ফরেক্স ব্যবসায়ীরা 70টিকে অতিরিক্ত কেনা এবং 30টিকে অতিবিক্রীত হিসাবে বিবেচনা করে। আপেক্ষিক শক্তি সূচকগুলি চার্ট প্যাটার্নগুলি সনাক্ত করতে ব্যবহৃত হয় যা ডাবল টপস এবং বটমগুলির মতো অন্তর্নিহিত চার্টগুলিতে নাও দেখা যেতে পারে। সমর্থন এবং বা প্রতিরোধ শনাক্ত করতেও RSI ব্যবহার করা হয়।

3. স্টোকাস্টিক সূচক

স্টোকাস্টিক সূচকগুলি একটি মুদ্রা জোড়ায় মূল্যের গতিবেগ পরিমাপ করে। একটি কারেন্সি পেয়ারে প্রকৃত আন্দোলন হওয়ার আগে একটি কারেন্সি পেয়ারের ভরবেগ পরিবর্তিত হয়। স্টকাস্টিক সূচকগুলি ফরেক্স ব্যবসায়ীরা বিভিন্ন উপায়ে ব্যবহার করতে পারেন, তবে মূল ব্যবহার হল একটি মুদ্রা জোড়ায় অতিরিক্ত কেনা এবং বেশি বিক্রি হওয়া অবস্থা সনাক্ত করা। যখন একটি স্টোকাস্টিক অসিলেটর সূচক 80 এর উপরে থাকে, তখন এটি একটি অতিরিক্ত কেনা অবস্থা নির্দেশ করতে পারে যখন 20 এর নিচে একটি ওভারসোল্ড অবস্থা নির্দেশ করতে পারে। স্টোকাস্টিক সূচকগুলি আয়ত্ত করা সহজ কিন্তু নতুন ফরেক্স ব্যবসায়ীদের এই ধারণাটি সম্পূর্ণরূপে বোঝার জন্য অনেক অনুশীলনের প্রয়োজন।

4. প্যারাবোলিক SAR

প্যারাবোলিক স্টপ অ্যান্ড রিভার্স (এসএআর) এই নিবন্ধে আগে উল্লিখিত অন্যান্য সূচক থেকে আলাদা। একটি প্রবণতা কোথায় শুরু হতে পারে তা চিহ্নিত করার পরিবর্তে, একটি প্রবণতার শেষ চিহ্নিত করতে প্যারাবোলিক SAR সূচকগুলি ব্যবহার করা হয়।

খোলা অবস্থানের জন্য সর্বোত্তম প্রস্থান পয়েন্ট নির্ধারণ করতে ব্যবসায়ীরা প্যারাবোলিক SAR সূচক ব্যবহার করে। প্রতিটি পয়েন্ট একটি সম্ভাব্য বিপরীত প্রতিনিধিত্ব করে। একটি পয়েন্ট যা সূচকের নীচে আপট্রেন্ড হিসাবে এবং সূচকের উপরে ডাউনট্রেন্ড হিসাবে উপস্থিত হয়।

একটি প্যারাবোলিক স্টপ এবং রিভার্স ইন্ডিকেটর শুধুমাত্র ট্রেন্ডিং মার্কেটে কাজ করে কারণ এটি সাইডওয়ে মার্কেটে বিভ্রান্তিকর সংকেত দেয়। এটা শেখা একটু চ্যালেঞ্জিং কিন্তু একজন নতুন ফরেক্স ব্যবসায়ীর দ্বারা শিখতে পারে যিনি চেষ্টা করেন।

5. গড় সত্য পরিসীমা

কারেন্সি পেয়ারে মূল্য পরিবর্তনের অস্থিরতা পরিমাপ করতে গড় সত্য পরিসর ব্যবহার করা হয়। এই সূচকটি বৈদেশিক মুদ্রা ব্যবসায়ীরা ভবিষ্যতের পরিবর্তনের পরিকল্পনা করার জন্য সাম্প্রতিক ঐতিহাসিক অস্থিরতার উপলব্ধি অর্জন করতে ব্যবহার করে। গড় সত্য পরিসরটিকে একটি অসিলেটর হিসাবে বিবেচনা করা হয় কারণ একটি নির্দিষ্ট সময়ের মধ্যে মূল্যের অস্থিরতার উপর ভিত্তি করে গণনা করা মানগুলির মধ্যে বক্ররেখা ওঠানামা করে। একজন ফরেক্স ট্রেডার ভালোভাবে বোঝার জন্য গড় সত্যিকারের পরিসরের গণনা শিখতে পারেন। গড় সত্য পরিসর একটি প্রবণতা নির্ধারণ করে না, তবে এটি ব্যবসায়ীদের ফরেক্স বাজারের স্বল্পমেয়াদী তীক্ষ্ণ পরিবর্তন পরিমাপ করতে সক্ষম করে।

উপসংহার

এই নিবন্ধে আমরা ফরেক্স বাজারের প্রবণতা, চলমান গড় এবং অস্থিরতা নির্ধারণ করতে ফরেক্স ব্যবসায়ীদের দ্বারা ব্যবহৃত কিছু শীর্ষ সূচকের উপর গভীরভাবে নজর রেখেছি। একজন ব্যবসায়ীকে ফরেক্স ট্রেডিংয়ে বিশেষজ্ঞ হওয়ার জন্য সমস্ত সূচকে দক্ষতা অর্জন করতে হবে না। কয়েকটি সূচক বাজারে একটি বাস্তব প্রান্ত প্রদান করতে পারে, এমনকি নতুনদের জন্যও।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে কোন সূচক নিখুঁত নয়, এবং বাজার সর্বদা একটি অবিশ্বাস্য দিকে যেতে পারে। তা সত্ত্বেও, সূচকের হ্যাং পেয়ে আপনি যখন ট্রেড করবেন তখন আপনি কৌশল তৈরি করা শুরু করতে পারেন।

Thank you for rating.
একটি মন্তব্য উত্তর দিন উত্তর বাতিল করুন
তোমার নাম প্রবেশ করাও!
একটি সঠিক ইমেল ঠিকানা লিখুন দয়া করে!
আপনার মন্তব্য লিখুন!
জি-রিপ্যাক্টা ক্ষেত্রটি প্রয়োজনীয়!

মতামত দিন

তোমার নাম প্রবেশ করাও!
একটি সঠিক ইমেল ঠিকানা লিখুন দয়া করে!
আপনার মন্তব্য লিখুন!
জি-রিপ্যাক্টা ক্ষেত্রটি প্রয়োজনীয়!